রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আন্তঃবিভাগ ফুটবল খেলাকে কেন্দ্র করে প্রক্টরকে লাঞ্ছিতের ঘটনা ঘটেছে। বিশ্ববিদ্যালয়ের রসায়ন ও আইন বিভাগের খেলা শেষে উত্তেজনা ছড়ালে শৃঙ্খলা ফেরাতে গিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক আহত হন। এ ঘটনার পর চলমান আন্তঃবিভাগ ফুটবল টুর্নামেন্ট স্থগিত করেছে খেলা পরিচালনা উপ-কমিটি।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের শেখ কামাল স্টেডিয়ামের গেটে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে লাঞ্ছনার এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় রসায়ন বিভাগ বনাম আইন বিভাগের খেলা অনুষ্ঠিত হয়। খেলা নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্র হয়। পরবর্তীতে টাইব্রেকারে আইন বিভাগ ৩-১ গোলে পরাজিত হয়।

তবে খেলার মাঠের রেফারির বিভিন্ন সিদ্ধান্ত নিয়ে ক্ষুদ্ধ হয় আইন বিভাগের শিক্ষার্থীরা। মাঠের ভিতরে যাওয়ার জন্য স্টেডিয়ামের গেট ধরে আইন বিভাগের শিক্ষার্থীরা জোরে টানাটানি করে। এক পর্যায়ে প্রক্টর সেখানে উপস্থিত হন।

পরবর্তীতে প্রক্টরের উপস্থিতিতে গেট খুলে দিলে একজন জোরে গেট টান দেয়। লোহার গেট প্রক্টরের মাথায় লাগে ও তিনি আহত হন।

সার্বিক বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, ‘আজকের ঘটনা সম্পূর্ণ একটি দূর্ঘটনার মতো।

আমি এখন সুস্থ্য ও অফিসে আছি। তবে খেলাধুলায় নিরাপত্তা বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের ফুটবল খেলাকে কেন্দ্রকে যাতে এমন অনাকাঙ্খীত ঘটনা না ঘটে সেটির ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলছে।’

টুর্নামেন্ট স্থগিতের বিষয়ে আন্তঃবিভাগ ফুটবল খেলা পরিচালনা উপ-কমিটির সভাপতি ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ইলিয়াছ হোসেন বলেন, ফুটবল খেলাকে কেন্দ্র করে পরপর দুটি অনাকাঙ্খিত ঘটনা ঘটেছে তাই সাময়িকভাবে খেলা বন্ধ রাখার নির্দেশ দিয়েছি। আগামী রবি-সোমবার কমিটির সবাইমিলে বসে সিদ্ধান্ত নেওয়া হবে।

এর আগে গত রোববার ফুটবল খেলাকে কেন্দ্র করেই ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের এক শিক্ষক লাঞ্ছনার ঘটনা ঘটে। এ ঘটনায় তদন্ত কমিটি গঠন হলেও দৃশ্যমান কোনো পদক্ষেপ নিতে দেখা যায়নি বিশ^বিদ্যালয় প্রশাসনকে।

এ বিষয়ে জানতে চাইলে তদন্ত কমিটির আহ্বায়ক ও সহকরী প্রক্টর জহুরুল আনিস বলেন, আমরা আলাদা আলাদাভাবে দুই পক্ষের সাথেই কথা বলেছি। যদি অন্য কোনো দুর্ঘটনা না ঘটে তাহলে সাত থেকে দশ কার্যদিবসের মধ্যেই তদন্ত প্রতিবেদন জমা দিতে পারবো।